গ্রেটা থানবার্গকে ‘বে…’ বললেন ইতালীয় ফুটবল কোচ

গ্রেটা থানবার্গকে ‘বে…’ বললেন ইতালীয় ফুটবল কোচ।
_নীল জামশেদ

ইতালীয় যুব সকার কোচ ফেসবুকে গ্রেটা থানবার্গকে “বে…” বলার জন্য টুমাসো ক্যাসালিনিকে বরখাস্ত করা হয়েছে।

তরুণ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকে বাজে মন্তব্য করেছিলেন ইতালীয় ফুটবল প্রশিক্ষক টুমাসো ক্যাসালিনি।

এক ফেইসবুক পোস্টে তিনি গ্রেটা থানবার্গকে “বে…” বলে অবিহিত করেছিলেন। এর পরপরই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আন্দোলন শুরু হয় ঐ ফুটবল প্রশিক্ষকের বিরুদ্ধে।

যে মন্তব্য করেছিলেন তার জন্য ঐ ইটালিয়ান যুব ফুটবল প্রশিক্ষককে বরখাস্ত করা হয়।

টুমাসো ক্যাসালিনি, যিনি সেরি ডি-তে গ্রোসেটোর সহকারী প্রশিক্ষক ছিলেন, একটি ফেসবুক পোস্টে এই হতবাক মন্তব্য লিখেছিলেন, ফুটবল ইতালি জানিয়েছে। মন্তব্যগুলি মুছে ফেলা হয়েছে।

ক্যাসালিনী লিখেছিলেন,
“এই বে…” । ১৬ বছর বয়সী একটি পাউন্ডিং নিতে পারে, সে সঠিক বয়সে।”

ক্যাসালিনি তখনই তার পদে বরখাস্ত হয়ে গেল। গ্রোসেটো এক বিবৃতিতে বলেছিলেন যে ক্লাবটি “ক্লাবের সাথে সঙ্গতিপূর্ণ আচরণ না করার জন্য কোচকে বরখাস্ত করেছে, যা প্রযুক্তিগত মূল্যবোধের চেয়েও বেশি নৈতিক মূল্যবোধগুলিকে কেন্দ্র করে।”

ক্যাসালিনী থুনবার্গের কাছে ক্ষমা চেয়েছিলেন।

“গ্রোসেটো স্পোর্টকে তিনি বলেছেন,” এই যুবা সুইডিশ কর্মীর বিরুদ্ধে ক্ষোভের এক মুহুর্তে একেবারে ভুল ভাষা এবং বিষয়বস্তু নিয়ে লেখা হয়েছিল, যা তিনি অনুশোচনা করেছিলেন। ”

“আমি কখনই নির্দিষ্ট কিছু, বিশেষত একজন নাবালিকাকে নিয়ে সত্যই ভাবি বা ভাবতে পারি না। যাইহোক, আপনি যখন ভুল করেন তখন কেবল আপনার ভুলগুলির জন্য দায়বদ্ধ হওয়া ঠিক। “

থুনবার্গ তার জলবায়ু পরিবর্তন সক্রিয়তার জন্য আন্তর্জাতিক জনপ্রিয়তা অর্জন করেছেন। তিনি গত সপ্তাহে জাতিসংঘে জলবায়ু পরিবর্তন সম্পর্কে যথেষ্ট উদ্যোগ না নেয়ার জন্য বিশ্ব নেতাদের নিন্দা জানিয়ে এক কঠোর ভাষণ দিয়েছিলেন।