দেওতাশীল – নৈসর্গিক মায়াপুরীর দেশে

দেওতাশীল – নৈসর্গিক মায়াপুরীর দেশে

  • নীল জামশেদ

দেওতাশীল, স্থানীয় মুরং আদিবাসীদের কাছে চরম বিস্ময় এই দেওতাশীল।স্থানীয়দের বিশ্বাসমতে সেখানে চাঁদনী পসর রাতে মেলা বসে দেও-দানোদের। হরেক রকম জীন দৈত্যরা ভূতুড়ে সাজে যোগ দেয় এই মিলনমেলায়। আশপাশে বড় বড় দেওরা যেন দখলে রেখেছে এই জনমানবহীন নির্জন গহীন অরণ্য। দেওতাশীলে দাঁড়িয়ে এমনটাই মনে হবে আপনার, হিমশীতল গা ছমছমে অবস্থা।

বান্দরবান জেলায় অবস্থিত অত্যন্ত গহীনের স্থান এই দেওতাশীল। চারপাশ জুড়ে ভূতুড়ে পরিবেশ। দিন দুপুরে এক প্রকার অশরীরী শব্দে যেনো পুরো এলাকাটি ঝিম মেরে থাকে।

দেওতাশীলের বিশাল বিশাল পাথরের বোল্ডার দেখে যে কেউ হঠাৎ বিচলিত হবেই। পাশেই ছোট্ট একটি ঝর্ণা। নাম দেওতাশীল ঝর্ণা। স্থানীয়রা এই ঝর্ণাকে দেওতাশীল নামেই ডাকে। নৈসর্গিক বান্দরবানের গহীনে পরতে পরতে যে কত খুম,ঝর্ণা ছড়িয়ে ছিটিয়ে আছে তা সত্যিই অবিশ্বাস্য।

বান্দরবানের থানছির রাজা পাথর, বড় পাথর বিশাল আকৃতির কারণে সবার কাছে পরিচিতি পেলেও আজো লোকচক্ষুর অন্তরালে থেকেই গেলো গহীনের এই দেওতাশীল। তিন্দুর বড় পাথর আর রাজা পাথরকে পেছনে ফেলে শ্রেষ্ঠত্বের মুকুট নিঃসন্দেহে এখন দেওতাশীলের একথা বলাই যায়। দানবাকার এক একটা শিলা রাজা পাথরের চেয়ে ৪/৫ গুণ বড়।

যারা তিন্দুর রাজা পাথর ও বড় পাথর দেখে বিস্মিত হতেন এতোদিন, দেওতাশীলে তাদের জন্য অপেক্ষা করছে আরো ভয়ংকর বিস্ময়।

এর ট্রেইল যেমন সুন্দর তেমনি ভয়ংকর।
কখনো বুক সমান পানিতে এগিয়ে যেতে হবে স্রোতের বিপরীতে, কখনো পিচ্ছিল পাথরে ধীরে ধীরে এগুতে হবে সামনে। পা ফসকালেই যেন মূহুর্তের মধ্যে ঘটে যেতে পারে ভয়ংকর বিপদ। চারিদিকে সুনসান নিরবতায় যেন জগতের অন্ধকার নামে দেওতাশীলে। স্থানীয় আদিবাসীদের সহযোগিতা নিয়ে অভিযাত্রীরা গিয়ে দেবতাশীলের সৌন্দর্যে বিমোহিত হয়।

নেটওয়ার্কের বাইরে দেবতাশীল যেন সত্যিই এক মায়াপুরী।

দেবতাশীলে অভিযাত্রী নীল জামশেদ

ভয়ংকর রকমের এডভেঞ্চার, পথে ইথিওপিয়ার আদিবাসীদের মতো ভিন্ন সংস্কৃতি, হার্ড ট্রেকিং, রিস্ক, আরাকান বাহিনীর ভয়, সবমিলিয়ে ভয়ংকর এই দেওতাশীল। পাশেই শিলার উপর গড়িয়ে পরা স্বচ্ছ পানির সরু ঝর্ণা জায়গাটিকে যুক্ত করেছে বন্য মাদকতা।

আদিবাসীদের ছাড়া গেলে যে কেউ ভয় পেয়ে যাবেন এই দেওতাশীলে। দিনদুপুরে যেন এখানে রাতের মতো নিস্তব্ধ পরিবেশ। বড় বড় শিলার পাশে ঝর্ণার পাদদেশে একটি ছোট্ট খুম। হিমশীতল এই খুমে পানি এতই শীতল থাকে যে মূহুর্তেই গায়ে কাঁপুনি ধরিয়ে দেয়।

দেবতাশীলে অভিযাত্রী স্বচ্ছ

দেওতাশীলের শিলাখন্ডে দাঁড়িয়ে চোখ বন্ধ করলেই ভাবনায় আসবে – অনেক সুন্দর আমার এই সবুজ জন্মভূমি।

নোটঃ দেওতাশীল নিয়ে ফেইসবুক ও গুগলে এখনো পর্যন্ত কোন তথ্য ও ছবি প্রকাশিত হয়নি। তথ্য প্রকাশের ক্ষেত্রে কোন প্রকার বিকৃত তথ্য না দেয়ার অনুরোধ রইলো। অনুমতি ব্যতীত এই পোস্ট থেকে কোন ছবি ক্রপ বা ক্লোন করে কোন পত্রিকা বা অনলাইনে ব্যবহার করা যাবে না।

**অভিযাত্রীদের দেওতাশীল যাওয়ার প্রশাসনিক অনুমতি নেই।

ছবি ও তথ্যঃ নীল জামশেদ

Leave a Reply